বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ক্ষুদ্র জেলেদের সুরক্ষায় জলবায়ু পরিবর্তনের সক্ষমতা অর্জনে ১০ সুপারিশ

ক্ষুদ্র জেলেদের সুরক্ষায় জলবায়ু পরিবর্তনের সক্ষমতা অর্জনে ১০ সুপারিশ

মোকাম্মেল হক মিলন:
জলবায়ু পরিবর্তনের সক্ষমতা অর্জনে উপকূলীয় অঞ্চলের ক্ষুদ্র মৎস্যজীবী সম্প্রদায়ের জীবনযাত্রার মান উন্নয়নে ভোলায় ক্ষুদ্র মৎস্যজীবী জেলে নেতাদের নিয়ে এক দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্টট্রাস্টের আয়োজনে সিজেআরএফ প্রকল্পের মাধ্যমে ভোলা অফিসার্স ক্লাবে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে জলবায়ুর প্রভাব থেকে ক্ষুদ্র জেলের সুরক্ষায় ১০ টি সুপারিশ উঠে এসেছে। সুপারিশগুলো হলো জেলেদের আর্থ-সামজিক উন্নয়নে জাতীয় বাজেটে সামাজিক সুরক্ষা খাতে অর্থ বরাদ্দ বাড়ানো। জেলেদের সহজ শর্তে ব্যাংক ঋণ, সাধারণ বীমা, জীবনবীমায় অন্তর্ভূক্ত করা। মাছ আহরণে নিষিদ্ধকালীন সময়ে ভিজিএফ খাদ্য সহায়তা প্রদানে নিরপেক্ষভাবে প্রকৃত জেলেদের তালিকা প্রস্তুত ও তালিকা অনুযায়ী সময়মত এ সুবিদা প্রদান করা। বাড়ি বাড়ি গিয়ে তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জেলেদের বাড়ির ভৌগলিক অবস্থা নির্ধারণসহ জেলে পরিবারগুলো ডাটাবেইস তৈরী করা। ভূমিহীন জেলেদের সরকারি খাস জমিতে পুনর্বাসিত করা। সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিবন্ধনের আওতায় আনা। মাছ আহরণ নিষিদ্ধকালীন সময়ে জেলেদের বিকল্প জীবিকা অর্জনের ব্যবস্থা করার জন্য আরো অধিক প্রকল্প গ্রহন করা। দেশী-বিদেশী জলদস্যুদের হাত থেকে জেলেদের নিরাপত্তা প্রদান ও আগাম আবহাওয়ার সংবাদ জেলেদের কাছে পৌছানোর জন্য আধুনিক প্রযুক্তি এবং নিরাপত্তা সরঞ্জামাদি ব্যবহারে জেলেদের সক্ষমতা বৃদ্ধির জন্য দ্রুত উদ্যোগ গ্রহন করা। স্থানীয় মৎস্যবীজীভিত্তিক সমিতিগুলোকে আরো বেশী কার্যকরী ও গতিশীল করে তোলার উদ্যোগ গ্রহনের পাশাপাশি তাদের দায়িত্বগুলোও সুনির্দিষ্ট করা। প্রাকৃতিক দূর্যোগের কারনে যে সকল জেলেরা নিয়ন্ত্রন হারিয়ে ভারত, মায়ানমার, মালেশিয়া ও থাইল্যান্ডসহ অন্যান্য পাশ্ববর্তী দেশে চলে যায় তাদের সুরক্ষা নিশ্চিত করতে কূটনৈতিক উদ্যোগ গ্রহন করা।
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইমলা। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, তজুমদ্দিন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. আমির হোসেন, চরফ্যাশন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার, কেন্দ্রীয় ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির সভাপতি মো. নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. মামুন আল রশিদ, সিজেআরএফ প্রকল্পের প্রকল্প ফোকাল এম.এ.হাসান ,সাংবাদিক মোকাম্মেল হক মিলন চৌধুরী সেমিনারে সার্বিক সহযোগিতায় ছিলেন কোস্ট ট্রাস্টের ভোলার সিজেআরএফ প্রকল্পের পিও মো; অতিকুল রহমান ও রাজিব ঘোষ, মো: সেলিম প্রমূখ।
অনুষ্ঠানে কোস্টট্রাস্টের কর্মকর্তা ও ভোলার বিভিন্ন উপজেলার ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech